শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হা’ইকো’র্টে যাবেন শিক্ষকরা!

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হা’ইকো’র্টে যাবেন শিক্ষকরা!

 

ম’হামা’রি ক’রোনা’র প্রা’দুর্ভা’বের কা’রণে শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ ঘো’ষণা করেছে সর’কার। এক’ইস’ঙ্গে সং’ক্রম’ণ এড়াতে প্রথমে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এরপরে জেএসসি ও এইচএসসি পরীক্ষাও বা”তিল করা হয়েছে। কিন্তু এদিকে প্রতিষ্ঠান খুলে দে’য়ার দা’বিতে সড়কে নামতে যাচ্ছে বাংলাদেশ কি’ন্ডারগা’র্টেন স্কুল এন্ড কলেজ ঐ’ক্য প’রিষদ।

একইসঙ্গে বৃহস্প’তিবার গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের চেয়ারম্যান এম ইকবাল বাহার চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞ’প্তিতে বন্ধ থাকা কিন্ডা’রগার্টে’নগুলো খুলতে আল্টিমেটামও দিয়েছে সংগঠনটি। বলা হয়েছে, আগামী ১ নভেম্বরের মধ্যে প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া না হলে হাইকোর্টে যাবেন তারা।

বি’জ্ঞপ্তি’তে বলা হয়েছে, দেশের সবকিছু স্বা’ভাবি’কভাবে চলছে। শি’শুদের বিনো’দনের জন্য শিশু পার্ক, বি’নোদন কেন্দ্র খুলে দেয়া হয়েছে। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। কওমি মাদ্রসা খুলে দেয়া হয়েছে। ইংরেজি মাধ্যমের ‘ও’ লেভেল, ‘এ’ লেভেল পরীক্ষার অ’নুম’তি দেয়া হয়েছে। কিন্তু দু’র্ভাগ্যে’র বিষয় আমাদের শিক্ষক সমাজকে বে’কার করার য’ড়য’ন্ত্রে আমাদের প্রতিষ্ঠানগুলো ধ্বং’স করে দেয়ার জন্য স’র্বোপ’রি এই দেশের শিক্ষাব্যবস্থা ধ্বং’স করার জন্য, আমাদের শিক্ষার্থীদের ধ্বং’স করার জন্য আমাদের প্রতিষ্ঠানগুলো ব’ন্ধ করে রা’খা হয়েছে।

এতে আরও বলা হয়, কি’ন্ডার গার্ডেনের শিক্ষকরা আজ মানবেতর জী’বন যা’পন করছে। অথচ ১০ লাখ রো’হিঙ্গা’কে ব’সিয়ে বসি’য়ে খাওয়ানো হচ্ছে। তাই এই মু’হূর্তে আর কোনো সাংবাদিক সম্মেলন, মা’নবব’ন্ধন, অন’শন বা কোনো কর্মসূচি নয়, এইসব করা মানে জা’তিকে ধোঁ’কা দেয়া। এইসব অনেক করলাম, কোনো লাভ হয়নি। তাই বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐ’ক্য পরিষদ সর্বশেষ সিদ্ধা’ন্ত নিয়েছে আ’ইনের আ’শ্রয় নে’য়ার।

হা’ইকো’র্টে যাওয়ার কথা জানিয়ে বিজ্ঞ’প্তিতে আরো বলা হয়, যদি আগামী ১ নভেম্বরের মধ্যে আমাদের প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া না হয় তাহলে যত ভ’য়-ভী’তি আ’সুক না কেন বাংলাদেশের কিন্ডারগার্টেন তথা ব্য’ক্তি মালি’কানা’ধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার জন্য আমি বা’দী হয়ে হা’ইকো’র্টে রি’ট করবো। আমার স’ঙ্গে বাংলাদেশের ৬০ হাজার কিন্ডারগার্টেন ও ১০ লাখ শিক্ষ’ক রয়েছেন। তাদের সম্ম’তি নিয়েই আমরা এগি’য়ে যাবো। সূত্র; বাংলাদেশ জার্নাল

Leave a Reply