নখ ও দাঁতের সাদা দাগ থেকে সাবধান! না হলে অ’পেক্ষা করছে ভ’য়ংক’র বি’পদ

নখ ও দাঁতের সাদা দাগ থেকে সাবধান! না হলে অ’পেক্ষা করছে ভ’য়ংক’র বি’পদ

 

নখ ও দাঁতের সাদা দাগ থেকে সা’নখবধা’ন- মা’নব দে’হের ভেতরে রো’গের প্রতি’ফলন ঘ’টে শরীরের বা’হ্যিক নানা ল’ক্ষণের মাধ্যমে।অনেক সময় দাঁত ও নখের উপর তৈরি হওয়া সাদা ছোপ ছোপ দাগ রো’গের কারণ হতে পারে। সম্প্রতি মান্থ’লি হেলথ জা’র্নাল অফ টরো’ন্টোতে এই বিষয়ে বিশেষ প্রতিবেদন প্র’কাশ করেছে।

যে কারণে দাঁতের উপরে সাদা দাগ- যদিও বাচ্চাদের দাঁতের মধ্যে এই ধরনের দাগ সাদা দেখা যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই দাগ মিলিয়েও যায়।কিন্তু প্রাপ্তবয়স্ক মানুষদের দাঁতে এই সাদা দাগ সাধারণ ভাবে এনা’মেল ঘ’টিত সম’স্যাকে চিহ্নিত করে।ডাক্তারি পরিভাষায় এই রোগের ন‌াম ‘এনা’মেল হা’ইপো’প্ল্যাসি’য়া’। এটা দাঁতের ক্ষ’য়ের প্রথম ল’ক্ষণ। এই রো’গের কোন ঘরো’য়া প্রতি’কার খুঁ’জে পাওয়া মুশ’কিল।

ক্যা’লসি’য়াম পাউ’ডার দিয়ে নিয়মিত দাঁত মাজলে কিছুটা প্রতি’কার সম্ভ’ব। ফলে দাঁতের ডাক্তা’রের দ্বা’রস্থ হওয়াই বু’দ্ধিমা’নের কাজ।

এছাড়া অনেক সময়ে ব্যাক’টেরিয়া ঘ’টিত রো’গের কারণেও দাঁ’তে এরকম সাদা দাগ দেখা দিতে পারে। তাকে বলা হয় প্লা’ক।

যে কারণে ন’খের উপর সাদা দাগ- সাধারণত কোন আ’ঘাতজ’নিত কারণে অধি’কাংশ সময়েই নখের উপর এই ধরনের দা’গ তৈরি হয়।

যার হাতে আ’ঘাত লাগছে, তিনি অনেক সময় টে’রও পান না যে আ’ঘাত লেগেছে। কিন্তু পরে নখের উপর দেখা দেয় ওই সাদা দাগ।

এছাড়া নখের উপর সাদা দাগের সৃ’ষ্টি হতে পারে শরী’রে জিং’কের অ’ভাবের কারণে। জিংকের অভা’বের ফ’লে তৈরি হওয়া এই ধরনের দাগকে বলা হয় ‘লি’উকো’নিচি’য়া’। জিংকের অভা’বের কারণে আপনার শরী’রে কোন ক্ষ’ত শু’কোতে যেমন সময় লাগে, তেমনই মু’খের ভিতর কিংবা অন্য কোন স্প’র্শকা’তর জা’য়গা’য় দেখা দিতে পা’রে ঘা বা আল’সার।

এছাড়া জিংকের অভা’বের ফলে দেখা দেয় না’রী পুরু’ষের যৌ’ন সম’স্যাও। জিংকের অ’ভাব মে’টাতে ডিম, মাছ, দুধ, বিনস, বাদাম এবং মুসুর ডালের মতো খাবার অত্য’ন্ত উপ’কারী।কাজেই নখে যদি এই রকম সাদা দাগ দী’র্ঘদি’ন ধরে থেকে যায়, তাহলে অবি’লম্বে এই জাতীয় খা’বার খাওয়া শুরু করাই বু’দ্ধিমা’নের কাজ।

Leave a Reply